You are currently viewing ভারতের অভয়ারণ্য ও জাতীয় উদ্যান

ভারতের অভয়ারণ্য ও জাতীয় উদ্যান

জাতীয় উদ্যান

জাতীয় উদ্যান হল এমন এক এলাকা , যেখানে বন্যপ্রাণী – এর সুরক্ষাকে দৃঢ়ভাবে সংরক্ষন করা হয় । এই অঞ্চলে বিভিন্ন কাজ যেমন , বন – পালন , পশু চারণ বা চাষ সরকারের দ্বারা নিষিদ্ধ । বর্তমানে , ভারতের 103টি জাতীয় উদ্যান আছে , যা 40 , 33 , 289 বর্গকিমি বা মোট এলাকার 1 . 2 % অঞ্চল জুড়ে আছে । মধ্যপ্রদেশ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ , প্রত্যেকটিতে ৩টি জাতীয় উদ্যান সহ , রাজ্য তালিকার উপরে আছে । অন্যান্য রাজ্যের মধ্যে , পাঞ্জাবে কোনাে জাতীয় উদ্যান নেই ।

বন্যপ্রাণী অভয়ারণ্য

অভয়ারণ্য হল এমন একটি এলাকা যা , শুধুমাত্র প্রাণীদের জন্য সংরক্ষিত । বনভূমি কাটা , বনজ দ্রব্য সংগ্রহ এবং ব্যক্তিগত মালিকানা অধিকার মঞ্জুর আছে । 116 , 251 . 47 বর্গকিমি বা মােট ভূমির 3 . 4 % জুড়ে বর্তমানে 525 টি অভয়ারণ্য আছে । সকল রাজ্যের মধ্যে মহারাষ্ট্রে ( 40 ) সবচেয়ে বেশী অভয়ারণ্য আছে , আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ( 96 ) এই তালিকায় সর্বাগ্রে । ভারতের প্রত্যেকটি রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলের অন্তত একটি করে অভয়ারণ্য আছে ।

ব্যাঘ্র প্রকল্প

ভারতের বাঘ লুপ্ত হওয়া থেকে বাঁচাতে , ১লা এপ্রিল , 1973 সালে বাঘ প্রকল্প চালু হয় । এই প্রকল্প দেশের কিছু নির্বাচিত স্থানে বাঘ সংরক্ষণের পরিকল্পনা করেছিল । 434 টি জাতীয় উদ্যান ও অভয়ারণ্য – এর মধ্যে 41 টি জায়গা এই প্রকল্পের জন্য নির্বাচিত হয়েছিল ।

সম্পূর্ণ PDF টি ডাউনলোড করুন 

This Post Has One Comment

  1. Bikram

    Khub valo

Leave a Reply