ভারতের ভাইসরয়

ভারতের ভাইসরয়

লর্ড ক্যানিং ( ১৮৫৮ – ১৮৬২ খ্রিস্টাব্দ )

 v ১৮৫৮ খ্রিস্টাব্দে মহারানির ঘোষণাপত্রের পরেই লর্ড ক্যানিং ভারতের প্রথম ভাইসরয় হিসেবে নিযুক্ত হন এবং ভারত শাসন আইন পাশ । হয় । ১৮৫৯ খ্রিস্টাব্দে লর্ড ক্যানিংয়ের সময় নীল বিদ্রোহ হয় । ১৮৬১ খিস্টাব্দে ব্রিটিশ পার্লামেন্টে ভারতীয় কাউন্সিল আইন পাশ হয় । ১৮৬১ খ্রিস্টাব্দে ফৌজদারি আইন ও হাইকোর্ট আইন পাশ হয় । ১৮৬২ খ্রিস্টাব্দে কলকাতা , বোম্বাই ও মাদ্রাজ হাইকোর্ট প্রতিষ্ঠিত হয় ।

 লর্ড এলগিন ( ১৮৬২ খ্রিস্টাব্দ )

v তাঁর সময়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ে এম . এ . ডিগ্রি চালু হয় । ১৮৬২ খ্রিস্টাব্দে দোস্ত মহম্মদের মৃত্যু হয় । ১৮৬২ খ্রিস্টাব্দে লর্ড এলগিনের হঠাৎ মৃত্যু হয় । এরপর ১৮৬২ – ১৮৬৪ খ্রিস্টাব্দ পর্যন্ত স্যার নেপিয়ার ও ডেনিসন ভাইসরয় পদে নিযুক্ত হন ।

স্যার জন লরেন্স ( ১৮৬৪ – ১৮৬৯ খ্রিস্টাব্দ )

v টেলিগ্রাফ : 
১৮৬৫ খ্রিস্টাব্দে ভারত ও ইউরোপীয় টেলিগ্রাফ ব্যবস্থা চালু হয় ।

 

v সামাজিক : ১৮৬৬ খ্রিস্টাব্দে দুর্ভিক্ষ কমিশন চালু হয় । তার নীতিকে বলা হত প্রভূত্বপূর্ণ নিষ্ক্রিয় নীতি । ১৮৬৮ খ্রিস্টাব্দে পাঞ্জাবে প্রজাস্বত্ব আইন পাশ হয় । তিনি ছাত্রদের জন্য স্কলারশিপ চালু করেন ।

 

v রেল : আম্বালা থেকে দিল্লি পর্যন্ত রেললাইন চালু হয় ।

 লর্ড মেয়ো ( ১৮৬৯ – ১৮৭২ খ্রিস্টাব্দ)

v সামাজিক ও শিক্ষা : ১৮৭০ খ্রিস্টাব্দে কেন্দ্রীয় প্রাদেশিক অর্থ ব্যবস্থাকে আলাদা করে । কাথিয়াওয়াড়ের রাজকোট কলেজ এবং রাজস্থানের আজমীরে মেয়ো কলেজ প্রতিষ্ঠা করেন । স্ট্যাটিসটিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া প্রতিষ্ঠা করেন । কৃষি ও বাণিজ্য দপ্তর গড়ে ওঠে ।

 

v রেল : রাজ্যে রেল ব্যবস্থা শুরু হয় ।

লর্ড নর্থব্রুক ( ১৮৭২- ১৮৭৬ খ্রিস্টাব্দ )

v ১৮৭৫ খ্রিস্টাব্দে তার সময় সপ্তম প্রিন্স অফ ওয়েলস ভারতে আসেন । ১৮৭৫ খ্রিস্টাব্দে বরোদার গায়কোয়াড়কে বিতাড়িত করা হয় । তার । সময়ে বাণিজ্যের উন্নতিসাধনের জন্য আমদানি কর হ্রাস করা হয় এবং রপ্তানি কর মুকুব করা হয় । আফগান বিতর্কে জড়িয়ে পরে তিনি  পদত্যাগ করেন ।

লর্ড লিটন ( ১৮৭৬ -১৮৮০ খ্রিস্টাব্দ )

v প্রশাসনিক : ১৮৭৬ খ্রিস্টাব্দে রয়্যাল টাইটেল অ্যাক্ট , নাট্যাভিনয় নিয়ন্ত্রণ আইন এবং ১৮৭৮ খ্রিস্টাব্দে দেশীয় সংবাদপত্র আইন , অস্ত্র আইন পাশ হয় ।

 

সামাজিক ও শিক্ষা : তিনি বিধিবদ্ধ সিভিল সার্ভিস চালু করেন এবং সিভিল সার্ভিসের বয়সসীমা ২১ বছর থেকে কমিয়ে ১৯ বছর করেন । লর্ড লিটনের সময়কালকে বলা হয় ‘ উজ্জ্বল বিফলতা ’। ১৮৭৮ খ্রিস্টাব্দে স্যার রিচার্ড স্ট্যাশির অধীনে প্রথম দুর্ভিক্ষ কমিশন নিয়োগ করা হয় । ১৮৭৬খ্রিস্টাব্দে সুরেন্দ্রনাথ ব্যানার্জি ভারতসভা প্রতিষ্ঠা করেন 

 

সম্পূর্ণ PDF টি ডাউনলোড করুন (৮ পাতার )

Leave a Reply